কি ভেবেছিস আমি তোর শত্রু?
              চেয়ে তো ছিলাম হতে তোর এক বন্ধু ।
                 নাই বা রাখলি তোর মনের ঘরে
      তা বলে কি এক নিমিষে, করে দিবি পর আমারে ,
ভেবেছিলুম রাখবো তোরে, আমার মনের ঘরে বন্দি করে
  হঠাৎ কেহ অমনি এসে, ছিনিয়ে নিল আমার হতে তোরে ।
       কথা দিলুম বন্ধু তোরে, আমি ফিরে আসবো না
   তোদের মাঝে বন্ধু তবে, আমায় খুজে আর পাইবি না ।
              নদীর বক্ষে যেমনই আঁচরে পরে ঢেউ
জানিস বন্ধু তুই ছাড়া আমার; এমন বন্ধু আর নাহি কেউ
               স্মৃতিখানি শুধু রইল জমে;  এই বুকে
                ফিরাইয়া নাহি দিতে পারিবো তোকে,
এক পশলা অশ্রু যদি; ভেসে আসে তোর চোখের কোনায়
     সবার আগে বন্ধু আমায়; পাইবি আমায় তোর বেদনায়,
   ভালো যদি নাই বা বাসবি; করলি কেন এমন মিথ্যা ছল
মিথ্যা অভিনয়ে তবে কেন, আসতে দিলি তোর চোখের কোনায় জল ।
                    আসলো সেই শেষ বিদায় বেলা
                     আজ যে আমার যাবার পালা
     বন্ধু আজ চাইতে এলাম, জানাতে আমার শেষ বিদায় ।
     সুখে থাকিস, ভাল থাকিস; রইল আমার এই আশীর্বাদ
     তোকে বন্ধু হারিয়ে আমার; মিটল জীবনের সেই সর্বস্বাদ,
                           শেষ করছি দিয়ে ইতি
              ইহাই ছিল তোকে লেখা আমার শেষ চিঠি ॥