সোনা তুমি, সোনা আমার-
ভোরের আলো ডাকছে তোমায়-চোখটি মেলে দেখো এবার-
জানালা দিয়ে ওই সদূর গগনে
জ্বলন্ত সেই গগন কোনে।


আধ-কালো ওই মেঘের কোলে
সূর্যি মামা উঠছে ঢলে-
পাখির দল গান ধরেছে-ডাকছে কিঁচিমিঁচি,
রোদের কিরন জ্বলছে জলে-করছে ঝিকিমিকি।
নিস্তব্ধ এই ভোরের অন্ধকারে
যাবে ঠিক তোমার মনটি উড়ে।


মৃদু-শৈতের দমকা হাওযায়
টুং-টাং কত ছন্দ ছড়ায়
ভোরের আগমনে কি মিষ্টি সুবাস
ঘুম ভেঙে পাবে তুমি সেই আভাষ ॥