মুচকি হেঁসে চাঁদের হাঁসি
বলছে; তবে রাজি,
চুপটি করে রাতের মাঝে আজি-
যাব আমি তোমায় নিয়ে
পক্ষীরাজ সেই ঘোড়ায় উড়িয়ে
ঘুমের দেশে ঘুম পাড়িয়ে
আলতো করে মাথায় হাত বুলিয়ে,
নিশীত রাতে চুপি-সারি
সদূর নিস্তব্ধতা সেই গগণ পারি
যাবো মোরা ওই চাঁদের বাড়ি
যেথা আছে ভিষন পাঁজি-- থুর-থুরে এক বুড়ি,
বুড়ির হাতে আছে এক জাদু করার ছড়ি;
পরে যদি বুড়ির হাতের সেই ছড়ির ঘাত
জানবে তবে আসবে বিপদ; হানবে আঘাত,
জাদুর ছলে বশ করে,
রাখবে তোমায় আটক ঘড়ে
ভালো হয়ে থাকলে পরে, পরবে নাকো ছড়ি,
দুষ্টুমি করলে পরে ছারবে নাকো চাঁদের বুড়ি ॥