হায় রে এই নারি র জগৎ!
ঠিক যেন শিশুর অকাল নরক দর্শন-
তারা চিরকাল কি রয়বে অসহায়
তবে কে নেবে তার ভার? কে রয়বে তার সহায়?
নিষ্পাপ যে শিশু এক সময়ে ছিল সকলের হৃদয়ের নিকট আদর
আজ যৌবনে কেও কি দেবে না তাকে এতটুকুও কদর?
এক নিমিষে বৈবাহে দিন করে দেবে তারে সকলের পর।
কিশোরীবস্তায় বাপের বাড়ি কেও কখনো করেনি যাকে অনাদর
যৌবনে শেষে কিনা হতে হয় বাপের কাঁধে বোঝার-ভার!
তাদের জীবন কি হবে অর্থহীন; বন্দি ঘরে আধার
খুলবে কবে তাদের সেই বদ্ধ ঘরের দ্বার?
কেনই বা সমাজের কাছে তারা আজ কবলিত
নির্বাক বোধের মতো পুরুষের কাছে হতে হয় ধর্ষিত!
শশুর বাড়িরর নিকট যে ছিল একদিন নব বধূ
হয়তো কোন একদিন শোনা যাবে সেই বধূর নামে শাশুরির হতে কত কটূ,
বলতে পারো কতদিন তারা সহ্য করবে এই নির্মম শোষন?
কবেই বা শেষ হবে তাদের উপর যত নির্যাতন !
তবে কি এর, নাই কোনো উপায়?
সারাটা জীবনই কি তাদের থাকতে হবে এমনই নিরুপায়!
কবে জাগিবে নারি শক্তির সেই জাগরণ?
কে জ্বালাইবে বিদ্রোহের সেই আগুন?