ইচ্ছে যখন মনের ডানা
মনের পাখী মেলেছে ডানা
ওরে মন তুই যা উড়ে, কেহ করেনি তোরে মানা ।
যেথা খুশি আজ  যাব উড়ে চলে
সীমানাহীন ওই অসীম গগন কোলে,
মন মূয়ূরী পেখম মেলে
নাচতে সে চায় তাথৈ তাথৈ গানের সুরের তালে তালে ।
গাছের ডালে পাখীর গানে
চুপিসারে মনকে টানে
মৃদু শৈতের পবন স্রোতে
ঘুম ভাঙে রোজ এমনই প্রভাতে
টুং-টাং বাশীর ন্যয় সুর
কানে আসে ভেসে  কভু কাছে ,কভূ হতে দূর ।
জানালা হতে তাকিয়ে দেখি
রবি প্রভাত মারছে উকি
ওই পূব আকাশের মেঘের কোলে
ঊষার প্রকাশ ছড়িয়ে গেল
কাটলো শেষে রাতের আধার কালো ।
তিনটে শালিক ঝগড়া করে, পুরানো ওই খড়ের ঘরের চালে
ফুলের মধূ খাচ্ছে ভ্রমর, ফুলের সাথে ঢলে
প্রজাপতি তার  রঙের বাহার, পেয়েছে  রঙ ফুলের বাগিচা হতে
হলদে রঙের ফুলের চাদর, বিছিয়ে আছে চাষীর সরিষার ক্ষেতে ।
নদীর জল চলছে বয়ে, এলো-মেলো বাঁকের পথে
মাঝীর দল ধরছে মাছ, জাল ফেলে ওই  নদীর স্রোতে
পুকুর জলে মাছের খেলা, দেখবি যদি আয়রে তোরা
ঝিলিমিলি রোদের জলের সাথে, ঝাঁকে-ঝাঁকে খেলছে ওরা
এ সকল ভোরের দৃশ্য যেন মনকে শুধুই দেয় যে নাড়া ।