নিশীথ রাতে
গগন পথে
কে যাবি আয় আমার সাথে
অর্ধ চন্দ্রের খেয়ায় চরে
যাবো মোরা চুপি সারে
দূর-বহুদূর সেই গগন পারে
রূপকথার ওই এমনই এক দেশের তরে
মন যে আজ তাই কেমন করে
চোখের পাতায় শুধু স্বপ্ন কারে
নিস্তব্ধ রাতের এই ঘুমের ভারে।
মিটি-মিটি ওই তারার সাথে আছে আমার অনেক কথা
লুকিয়ে আছে মনের মাঝে কত-শত গপ্পো-গাঁথা,
তাঁরার মৃদু আলোক পথে
রঙীন আলোয় রঙ মাখিয়ে
বাজবে বাঁশি মন মাতিয়ে
খেয়ায় চরে ওই নীল সাগরে
নিশীথ রাতে একাকি গগন পারে
সীমানাহীন বাঁধন পেরিয়ে
আধভাঙা এই চাঁদের নায়ে পা দুলিয়ে
ডুবকি দিয়ে রাতের নীল সাগরে
ভরিয়ে দিব তরী রুপালী আলোক সাঁজিয়ে
রঙীন আলোক তাঁরা কুড়িয়ে
যাব আজ গভীর রাতে রূপকথার ওই মজার দেশে
পাল তোলা সেই নৌকায় ভেসে॥