মাটির  বুকে এসে জমে মেঘের সরস অনুরাগ--
যেন মেঠো বাউল গৌর ক্ষ্যাপা গান ধরেছে,
যেন তানসেন প্রাণ খুলে গাইছেন
আর
বৃষ্টি  বৃষ্টি  বৃষ্টি ।


চোখ মেলো পুণ্যশ্লোক--
তোমার জানলার বাইরে জানলা,
কাঁচের  শেষ নষ্ট্যাল মিলিয়ে যাওয়ার আগে
আর একটিবার চোখ মেলো ,তাকাও,
তেইশী তরুণীর মতো তোমার জানলা,
ঘরদোর , দুটি নিটোল বুক,
দুটো গুঁড়ো বৃষ্টির ফোঁটা
শেষমেশ ফুটপাত পর্যন্ত  গড়িয়ে গিয়ে
  , আবার গেয়ে উঠে ``যাও পাখি বল,
হাওয়া ছলছল
আবছায়া জানলার কাঁচ''।


কর্ডলাইন আমার বর্ধমান-হাওড়া লোকাল,
এত জলজ তবুও তার তৃষ্ণা মেটে না,
মহানগর ছোঁয়ার আশায়
ছুটে চলে এক মফসসল তৃষ্ণা নিয়ে।