এক গামলা নীল জল,
ঝাঁপ দাও শৃগালী,
রোজ তোমায় আমি বৃষ্টি খেতে দেবো,
খেতে দেব আমার উচ্চাশাগুলো
কাল রাতে যাদের গায়ে আমি থুতু দিয়েছি,
আমি থুতু দিয়েছি আরও হাজারটা রাত্রিজাগা মুখ
দু'হাত তুলে ধরে,
নীলবর্ণ শৃগালী,
আমি ওসব ভয়ডর, জাতপাতের ধার ধারিনা আর ।