ইনসমনিয়ার উল্টোদিকের রাস্তায়
কেন্দ্রবিন্দু, জ্যামিতির পাশাপাশি
এক অন্য পিথাগোরাস
শেষ থেকে শেষে যার বৃত্ত জুড়ে
বৃষ্টি নামে,
শুধুই বৃষ্টি।

দুটো দুধকুঁড়ির মতো ঠোঁটে
দংশণ শেষ ,
তবুও হাভাতে ফরিদপুরের
মাঠ ঘাট আমার শৈশব
আর ছুটে যাওয়া
ট্রেন , হাওয়ার সুরে মাথা দোলাচ্ছে
গাছের বাচ্চারা।

রাতের কোচিং শেষে , ক্রিং রিং রিং,
লেডিজ মেস ,
লোকাল ছেলের তন্ত্রীতে--
চোখ তোলো জানালা ।