শহর


তার শহরের বাঁকা গলি, আমার অচেনা
তার রাজ্যের গোলাপ ফুলে, বহু লেনাদেনা ৷


তিল


লাল ওষ্ঠে মায়ার তিলে নজর গেঁথে রই
যতই দেখি ততই বাড়ে সহস্র রহস্যই ৷


মৃত্যু


তার নিবিড় ঘুমের রজনীতে আমি সজাগ প্রহরী
তার পৃষ্ঠে আলো দিয়ে আমি বদ্ধ প্রকোষ্ঠে মরি ৷