তোমার অকর্ষিত অনাবাদী জমিনে
ওগো নারী,
ভরা ভাদরের সুঘ্রাণ!
তোমার অকর্ষিত অনাবাদী ভূমি
আমায় বিমোহিত করে!
আমি পেতে চাই সেই পুষ্প-পল্লবের ঘ্রাণ!
তুমি কি আমায় বিমুখ করবে?  


আমি জনম জনম তোমার অপেক্ষাতেই ছিলাম
ওগো নারী,
তোমার অকর্ষিত অনাবাদী জমিন চাষ করব বলে !
আমি এক আদিম চাষা!
চাষের ষোল-কলা জানি আমি !


আমারে তুমি ফিরাইওনা নারী !