তুমি যদি বলো
সপ্তডিঙা সাজিয়ে
আমি আকাশগঙ্গা পাড়ি দেব!
মেঘেদের কাছ থেকে ছিনিয়ে আনব
বৃষ্টির ফোঁটা!
কোলাহল শূন্য জনপদে
বসাবো প্রাণের মেলা।


তুমি যদি বলো
আমি অগ্নিগিরির জ্বালামুখ থেকে
ছিনতাই করবো লাভা!
আফ্রিকার গহীন অরণ্য থেকে
মানুষ খেকো গাছগুলো সব উপরে এনে
ফেলবো তোমার পায়ে।
সূর্যকে বারণ করবো যেতে অস্ত বেলা!


তুমি যদি বলো
আমি হিমালয় পর্বতমালা ডিঙাব বারবার!
গ্রহ থেকে গ্রহান্তরে
নক্ষত্র থেকে নক্ষত্রে বাজাবো জয়ডঙ্কা!
আমি সাত সাগর তের নদী পাড়ি দেব!
গভীর সাগরতলে গড়বো আমার আবাস!
অথবা গহীন গাঙে
ভাসাব প্রেমের ভেলা!


তোমার জন্য আমি
সমস্ত পৃথিবীকে সাজাবো নূতন করে-
ভেঙে সব কানুন!
আর যদি তা না পারি
তবে দেব আমার জান!
কসম তোমার প্রিয়তমা
আমি সব পারি 'শুধু তোমার জন্য'।
তুমি শুধু আমায় দিওনা অবহেলা!