আকাশে মেঘের ঘনঘটা!
বাতাসে শনশন শব্দ,
ঝরঝর বৃষ্টি ঝরছে-
এলো বুঝি বরষা অদ্য!


মন আজ হল যে পাগলপারা,
প্রকৃতির অপরূপ রূপ দেখে !
দুষ্টু ছেলের দল উঠেছে মেতে,
বৃষ্টি কাদা জল গায়ে মেখে!


উচাটন মন আমার রয়না ঘরে!
সারাক্ষণ যেতে চায় বাইরে-
সংশয়ে জননী ডাকিছে বুঝি,
বেলা ওই বেশি আর নাইরে!


ঈশান কোণে ওই জমেছে মেঘ
কী দিয়ে দেব তার উপমা?
এ যে ঋতু'র রাণী বরষা!
নেই যার কোনো তুলনা।।