প্রেম মানে দুঃখ দুঃখ খেলা !
প্রেম মানেই কষ্ট সারাবেলা।
প্রেম মানে আদম আর হাওয়া
না পাওয়ার মাঝেও সুখ খুঁজে পাওয়া।।


প্রেম মানে অবুঝ দুটি মন
স্বপ্নের খেয়ায় তুমি আমি দুজন।
প্রেম মানেই ধনী-গরীব ব্যবধান
তোমার আমার ব্যর্থ প্রেমের গান।।


প্রেম মানে জাত কুলমান যাওয়া
কুল বধূ'র ব্যাকুল মনের চাওয়া।
প্রেম মানেই মিলন সুখে ভাসা
ক্ষণিকের মোহ দারুণ সর্বনাশা।।