উৎসর্গঃ অরণি'কে - আমার নয়নের নয়ন।


কামনা এই
একদিন দু:খকে দূরে কোথাও
নির্বাসন দেবে!
সব কিছু জয় করে
ফিরবে এই জনপদে।
যেখানে পুষ্প-মাল্য হাতে সবাই
অপেক্ষা করবে তোমাকে বরণ করবার জন্য।
এই জনারণ্যে
আশার প্রদ্বীপ শিখা হাতে
আলো জ্বালবে তুমি!
সে আলোয় উজ্জ্বল হবে চারিদিক।
ক্ষুদ্র স্বার্থপরতা কখনও ছোঁবে না তোমাকে।
সার্থক হবে তোমার মানব জনম!
ধন্য হবে তুমি,
আর
ধন্য হবে তোমার পৃথিবী।