আমি এক পাল ছেঁড়া নাবিক
চলেছি ঠিকানাবিহীন-
গন্তব্য কোথায়?জানিনা।
তবু চলছি তো চলছি,
সমুদ্র নীলে বেঁধেছি আমার ঘর!
মাস্তুলে দূর পারাপারের নিশান নেই
তবু পাড়ি দিতে হবে পথ
যেতে হবে বহুদুর!


যাত্রীরা সব নিশ্চিন্তে বসে আছে পারের আশায়
আমার ভরসায়।
আমি কী করে সেই ভরসাকে জলাঞ্জলি দিব?
দিতে কি পারি?


আমি নাবিক- আমাকে পাড়ি দিতেই হবে!
সব ঝড় ঝঞ্ঝা পাড়ি দিয়ে যেতে হবে ওপারে।