আমরা এক অভিশপ্ত জাতি!  
আমরা পিতৃ হন্তারক!


আমরা নিজ হাতে হত্যা করেছি আমাদের জনককে!
যে আমাদের জন্য এনে দিয়েছিল একটি মুক্ত স্বদেশভূমি,
যার কারণে আমরা আলোর দেখা পেয়েছিলাম এই বাংলায়।
অস্তমিত সূর্যকে যে প্রভাতের আলো করেছিল দান-
সেই জনকের রক্তে আমরা করেছি স্নান!


সেই রক্তের দাগ মুছব কী দিয়ে?
এমন দাগ কি কখনও মোছা যায়?


তবু তুমি
ক্ষমা করো পিতা!
তুমি ক্ষমা না করলে ঈশ্বরও যে আমাদের করবে না ক্ষমা!


তোমার রক্তে রঞ্জিত পদ্মা মেঘনা যমুনার জলধারা
তোমার রক্তে রঞ্জিত বাংলার শ্যামল প্রান্তর।
তোমার শোকে স্তব্ধ আজও পাহাড় পর্বত গিরিমালা
আর তোমার শোকে পাথর মোদের বঙ্গ জননী।
আজও তোমার শোকে কাঁদে বাংলার আকাশ বাতাস বন বনানী।
তোমার শোকে কাতর আজও মাঠের ফসল গায়ের চাষা।
ডুকরে ডুকরে কেঁদে ওঠে কোলের শিশু বাংলা ভাষা।


মাত্র গুটিকতক জারজ সন্তানের জন্য
সারা জাতি আজ কলঙ্কিত!
এ লজ্জা রাখি কোথায়?
তবে সাক্ষী ওই আকাশ বাতাস বৃক্ষ তরুলতা
জনক আমরা ভুলিনি তোমায়!