ভালবাসার শিল্পী আমি
দেশের ছবি আঁকি
সবুজ শ্যামল সেই ছবিটা
স্বপ্ন মাখামাখি।


মাঠের পাড়ে দূরের দেশে
চৈতি হাওয়া বয়
হঠাৎ ঝড়ো কাল বোশেখী
জাগায় প্রাণে ভয়!


লেজ উঁচিয়ে দোয়েল নাচে
বুলবুলি গায় গান
হলদে পাখির রঙিন ঠোঁটে
স্বপ্ন অফুরান।


ফুলের গায়ে প্রজাপতির
নিত্য ওড়াউড়ি
ছোট ছোট গ্রামগুলো ওই
থাকে জড়াজড়ি।


স্বপ্ন আঁকা এই ছবিটা
দেশের কথা কয়
সকল কাজে সকল সময়
হাসি খুশিময়।