এক দেশে এক ছেলে ছিল
ঝাঁকড়া মাথার চুল
সেই ছেলেকে চিনতে তোমরা
করবে না কেউ ভুল।


দু:খ কষ্টে সেই ছেলেটির
হয়েছে দিন পার
কোন মতে দিন গুজরান
অভাবের সংসার।


মসজিদে সে আজান দিত
যেত লেটোর দলে
বিদ্রোহ তার সারা অঙ্গে
দ্রোহের আগুন জ্বলে।


দু’বেলাতে দু’মুঠো ভাত
পায়নি কভু খেতে
তবু সৃষ্টি সুখের উল্লাসেতে
উঠেছিল মেতে।


এমন ছেলে চিনতে বলো
করে কি কেউ ভুল?
দুখু মিঞা সেই ছেলেটি
আমাদের নজরুল।