পথের মাঝে সেদিন দেখি পথশিশু
দেখে যেন মনে হয় একালের যীশু!
পিতৃহীন মাতৃহীন অনাথ বালক
নামহীন গোত্রহীন নেই প্রতিপালক!
পথে পথে ঘোরে সে ঠোকর খেয়ে
অসহায় দুটি চোখে থাকে চেয়ে!
ক্ষুধার সে জ্বালা মেটায় উচ্ছিষ্ট খেয়ে
কুকুর বেড়ালের সঙ্গী হয়ে!
স্নেহ মায়া ভালবাসা পায়নি সে কভু
এতটুকু অভিযোগ নেই তার তবু!
গঞ্জনা অবহেলা পেল অযতন
এই বুঝি ছিল তার ললাট লিখন!
ফুলের মতন তার ওই চাঁদ মুখ
দেখে তারে বেদনায় ভরে এই বুক।