সবুজের মাঝখানে সূর্যটা লাল
উষার বুকে নাচে স্নিগ্ধ সকাল ।
মধুমতি ধানসিঁড়ি চলে এঁকেবেঁকে
মুগ্ধ এ দু’নয়ন তাই দেখে দেখে ।
যেদিকে তাকাই দেখি ছোট ছোট বাড়ি
সম্মুখ পানে তার গুবাক সারি সারি ।
সবুজ ফসলে ভরা অবারিত মাঠ
কাদা জল মেঠোপথ রাস্তাঘাট ।
নদীর বুকে ওই সাম্পান নায়
মনের সুখে মাঝি ভাটিয়ালী গায়।
সবুজে শ্যামলে মিশে হয়ে একাকার
কাব্য কথায় লিখি মহিমা যে তার ।
এই তো আমার দেশ পটে আঁকা ছবি
ওই রুপ দেখে আমি হয়ে যাই কবি ।