চাষী মোরা বাংলা মায়ের
মাটির সন্তান
ফলাই ফসল মাটির বুকে
দিয়ে মন প্রাণ।


রৌদ্র দাহে বৃষ্টি ভিজে
ফসল করি চাষ
তিনবেলাতে পাই না খেতে
দুঃখ বারো মাস।


মোটা কাপড় মোটা ভাতেই
শান্তি মোরা পাই
এর চেয়ে আর বেশি কিছু
চাওয়া মোদের নাই।


সবার মুখে অন্ন জোগাই
সেই তো বড় সুখ
দুঃখ ব্যথা যাই যে ভুলে
খুশিভরা মুখ।