জনম যদি থাকে আবার
বলব বিধাতারে,
পাঠাতে মোরে এই বাংলায়
তুলসীগঙ্গার পাড়ে।


সবুজ শ্যামল মাঠের ফসল
চোখ জুড়িয়ে যায়,
চলতে পথে দূর্বা কোমল
দু’পায়ে জড়ায়।


বাবা মায়ের এমন স্নেহ
বোনের ভালবাসা,
ভাইয়ের আদর পাব কোথায়?
মধুর বাংলা ভাষা!


কোথায় পাব এমন স্বদেশ
স্বচ্ছ নদীর জল,
পাখ-পাখালি গাছ-গাছালি
হরেক রকম ফল।


লাঙল কাঁধে গাঁয়ের চাষী
মাঠের পানে যায়,
কলসী কাঁখে লাজুক বধূ
ফিরে ফিরে চায়।


ওই রুপ দেখে মুগ্ধ নয়ন
কী বলিব আর
ষড়ঋতুর রুপের মেলা
নেই তুলনা তার।