সবুজ শ্যামল ছায়ায় ঘেরা
ওই আমাদের গাঁয়,
দূর্বা কোমল মাড়িয়ে পায়ে
কে যাবি ভাই ? আয়।
অট্টালিকা নেইকো সেথায়
মাঠের পরে মাঠ,
নদীর বুকে সাম্পান নৌকা
শান বাঁধানো ঘাট।
বাংলা মায়ের স্নেহের কোলে
রইল নিমন্ত্রণ
শর্ষে ফুল আর দেখবি যদি
বাতাসের নাচন!
পাড়া-পড়শী সবাই আপন
পর নাহি তো কেহ
এই আমাদের গাঁয়ের ছবি
জুড়ায় পরাণ দেহ।