আমার যেতে ইচ্ছে করে
মরা নদীর বাঁকে
পদ্ম ফোটা শান্ত ঝিলে
যেথায় ডাহুক ডাকে।


চাতক যাচে মেঘের বারি
হিজল গাছের ডালে
কুহুকুহু কোকিল ডাকে
বসন্তের-ই কালে।


শিস দিয়ে যায় ভোরের দোয়েল
নিজের আপন মনে
হৃদয় আমার যায় হারিয়ে
তাল তমালের বনে।


চির হরিৎ গুল্ম-লতা
ধান শালিকের দেশ
এই ছবিটা চিরচেনা
দেখতে লাগে বেশ।


মাঠের পরে মাঠ পেরিয়ে
যত দূরে যাই
চির সবুজ শ্যামলিমা
দেখতে শুধু পাই।


বাংলা আমার পটে আঁকা
একটি সোনার ছবি
উষার বুকে আলোর নাচন
প্রভাত অরুণ রবি।