শাপলা শালুক পদ্ম ফোটা
শান্ত দিঘীর জলে
বালিহাঁসের ডুব সাঁতারে
হৃদয় কথা বলে।


সবুজ ঘাসের ডগার পরে
ঘাস ফড়িংয়ের মেলা
ফুলের গায়ে প্রজাপতি
করে মধুর খেলা।


বিরহী ওই ডাহুক ডাকে
বেতস বনের ধারে
ফিরে ফিরে আসি আমি
তুলসীগঙ্গার পাড়ে।


রুপের পসরা সাজিয়ে বসে
ষড়ঋতুর মেলা
বার মাসে তের পার্বণ
আনন্দে যায় বেলা।


বাংলা মায়ের রুপের কথা
বলব কত আর
রুপের রাণী বাংলা আমার
নেই তুলনা তার।