এই খানে নদী ছিল
চঞ্চলা গতি
করতোয়া গাংনাই
আর হারাবতী।


দুই ধারে কাশবন
ছিল কাশফুল
দুরন্ত ছুটে চলা
ছাপিয়ে দু’কূল।


সাম্পান মাঝি ছিল
ভাটিয়ালী গান
পাল তোলা নাও ছিল
প্রাণ অফুরান।


নদী আছে জল নেই
ধূধূ বালু চর
প্রাণহীন দেহ যেন
পড়ে আছে ধড়!


কোথায় হারিয়ে গেল
সোনালি সে দিন?
ফিরে আর পাব কি সেই
স্মৃতি অমলিন?