বাংলাদেশের মাটি আমার
সোনার চেয়ে খাঁটি
সবুজ শ্যামল দূর্বা কোমল
যেন শীতল পাটি।


এই দেশেরই সালাম বরকত
বুকের রক্ত ঢেলে
মায়ের ভাষা ছিনিয়ে আনে
রক্ত হোলি খেলে।


এই দেশেরই লক্ষ শহিদ
মাকে ভালবেসে
নিজের জীবন তুচ্ছ করে
মরল হেসে হেসে।


এই দেশেরই প্রিয় নেতা
শেখ মুজিবের নাম
দেশ-বিদেশে ছড়িয়ে গেল
সবখানে তার ধাম।


এই দেশেরই সন্তান ওরা
শ্রেষ্ঠ বীরের জাতি
জীবন দিয়ে জ্বালিয়ে গেল
অন্ধকারে বাতি।