সিন্ধু তীরে কুড়ায় শিশু
বিন্দু বিন্দু জল
সবুজ ঘাসের ডগার উপর
শিশির টলমল।


জ্ঞান সাগরে অথৈ পানি
ডুবলে বোঝা যায়
জ্ঞানের তৃষ্ণা মেটায় জ্ঞানী
আর কিছু না চায়।


বিদ্যাসাগর নিউটনেরা
জ্ঞান সাগরের তীরে
কুড়িয়ে চলে জ্ঞানের নূঁড়ি
অতৃপ্তিরও ভীড়ে।


কামার চেনে লোহা লক্কর
স্বর্ণকারে সোনা
জ্ঞানী বোঝে গুণীর কদর
নয়তো এ অজানা।