বাংলা
আমার দুঃখীনি জন্মভূমি!
তোমার বুকে জন্ম দিয়েছ তুমি কত শত অগ্নিসন্তান।
ক্ষুদিরাম থেকে সূর্যসেন
তিতুমীর থেকে সুভাষ বোস-
যাদের বীরত্বগাঁথা এই বাংলা থেকে সমগ্র ভারতবর্ষকে করেছিল আলোকিত!
যাদের ত্যাগের বিনিময়ে তুমি বন্দীদশা থেকে পেয়েছিলে মুক্তির স্বাদ।
শের-ই বাংলা, ভাসানী, সোহরাওয়ার্দী, বঙ্গবন্ধু, ঈসা খাঁ
তারা তো তোমারই সন্তান মাগো-
যুগে যুগে যারা ধন্য করেছে তোমার মাতৃত্বকে!


তোমার আকাশে আবারও কালো মেঘের ঘনঘটা!
হায়েনারা বিস্তার করে আছে হিংস্র থাবা!
তোমার কলিজা ছিন্ন ভিন্ন করতে সদা তৎপর ওরা।
তোমার দুঃখ লাঘবে আবারও একজন অগ্নিসন্তান প্রয়োজন
যে তোমার সব দুঃখ-কষ্টকে মুছে দিতে পারবে-
যার পরশে আবার সবকিছু হয়ে উঠবে খাঁটি সোনা!
যার ডাক শুনে আবার কৃষাণ-মজুর-তাঁতী-জেলে সব এক কাতারে এসে দাঁড়াবে!
সব অন্যায়-জুলুম আর শোষণের বিরুদ্ধে সবাই জ্বলে উঠবে একসাথে।
সব জুলুম আর অন্যায় মুছে যাবে এক নিমিষেই।


তোমার সেই অগ্নিসন্তানের অপেক্ষাতেই আমরা আছি মাগো!
জানি সে আসবেই-
নিপীড়িত জনতাকে মুক্তি দিতে।
তাকে যে আসতেই হবে এই বাংলায়- সোনার বাংলা গড়তে।
নিমোর্হ সেই জন,
তোমার
অগ্নিসন্তান !