স্বপ্ন সাধ অনেক ছিল বুকে
আশার ভেলা ভাসায়েছি মহাসুখে!
স্বপ্নরা গেছে মরে
সাধ জাগেনা আর
আশার ভাষা হারায়েছি বারবার।


মনের গহীনে চুপি চুপি বারংবার
আশায় আশায় বেঁধেছি সংসার।
আশার পালে লাগেনি হাওয়া তাই
আঁধারে ঢেকেছে আমার চারিধার।


সে সব কথা গিয়েছি ভুলে,
বিস্মৃত বহুকাল-
ভুলেছি আশা রোদ্দুরে ভোর সোনালী সে সকাল।


বার্তাবাহক আসিবে কবে? কে জানে কবে আবার-
আশা জাগানিয়া মন পাখি তাই
স্বপ্ন দ্যাখে না আর।