ভোরের শিশিরকণা দূর্বাঘাসে
মুক্তোদানার মত চিকচিক করে,
বাগানের ফুলগুলো সব পাপড়ি মেলে স্নিগ্ধ সুবাসে হাসে-
প্রজাপতি তার রঙিন পাখনা মেলে বেড়ায় উড়ে।


পাখির ছানাগুলো
নিকষ কালো অন্ধকারে ডানা ঝাপটায়!
রাতচড়া পাখিটি
রাতের আঁধারে নিশুতি রাতের গল্প বলে যায়।
লক্ষ্মী পেঁচাটি আদুরে গলায় ডাকে কাছে
আর
স্তন্যপায়ী বাদুরগুলো
হয়তোবা উড়ে উড়ে পড়ে কোন ফলবতী গাছে!


পূর্ণিমা তিথিতে কিংবা অমাবশ্যায়
নদীতে জোয়ারে আনে
ভাঁটার কালে কে তারে রাখে মনে?
তারা ঝলমলে কোন এক চাঁদনী রাতে
আদমসূরত কিংবা সপ্তর্ষিমন্ডলে মন হারিয়ে যায়-
ছায়াপথে শুধু পড়ে তার মায়া!
আর
তুমি আমি ভেসে যাই 'যুগল প্রেমের স্রোতে'!