আমার শত্রু আমি নিজে
শত্রু আমার কেহ নয়,
নিজের সাথে নিজেই আমি
যুদ্ধ করি সবসময়।


ষড়রিপুর মোহে আমার
মানব জনম বিফল যায়,
ভাল পথে চলতে তবু
দিবানিশি মন যে চায়।


ক্ষণিকের এই মোহের জীবন
বেশিদিন তো রবে না,
তবু কেন বিবাগী মন
কোনকিছুই বোঝে না।


স্রষ্টার কাছে সদাই আমি
করজোড়ে পানাহ্ চাই,
হে দয়াময় আমায় তুমি
পদতলে দিও ঠাঁই।