আমি যে ভাই গাঁয়ের ছেলে
মাটির ঠিকানায়
সোঁদা মাটির গন্ধ মাখা
আমার সারা গায়।


মাটির বুকে বসত আমার
মাটির মত মন
সহজ সরল গাঁয়ের মানুষ
কত যে আপন।


ছোট ছোট ঘরবাড়ি ওই
থাকে জড়াজড়ি
ধূলো-মাটি কাদা-জলে
নিত্য গড়াগড়ি।


মাঠের ফসল ডাক দিয়ে যায়
মন থাকে না ঘরে
নতুন ধানে নবান্ন হয়
আনন্দ না ধরে।


হেসে খেলে কাটাই যে দিন
সুখের অভাব নাই
মিলেমিশে থাকি মোরা
আর কিছু না চাই।