এই বাংলার সবুজে শ্যামলে
কাটাই দিনমান
এই বাংলার কাদা মাটি জলে
শুদ্ধ আমার প্রাণ।


এই বাংলার কৃষক চাষা
মাটিরই সন্তান
মাঠের বুকে ফলায় ফসল
বাঁচায় মোদের প্রাণ।


এই বাংলার আকাশ বাতাস
গাঁয়ের মেঠোপথ
হাতছানিতে ডাক দিয়ে যায়
পুরাই মনোরথ।


এই বাংলার রাখাল ছেলে
বাঁশের বাঁশি হাতে
আপন মনে চড়ায় ধেনু
সুর তোলে যে তাতে।


এই বাংলার মাঝি মাল্লা
ভাটিয়ালী গানে
উথাল পাতাল ঢেউয়ের বুকে
স্বপ্ন জাগায় প্রাণে।


বাংলা আমার আমি বাংলার
শোন রে তোরা ভাই
বুকের মাঝে বাংলা আমার
যত দূরেই যাই।