এক গাঁয়ে এক ছেলে ছিল
ডাকতো খোকা সবে
সেই ছেলেটি হারিয়ে গেল
হঠাৎ কখন কবে?


৫২ তে সেই ছেলেটি
বুকের রক্ত ঢেলে
মায়ের ভাষা আনলো কেড়ে
আলোর মশাল জ্বেলে।


৭১-এ সেই ছেলেটিই
গ্রেনেড বুকে আবার
নিজের জীবন বিলিয়ে করে
পাক হানাদার সাবাড়।


সেই ছেলেটি এমন ছেলে
বাংলার ঘরে ঘরে
জন্ম নিবে বারে বারে
প্রয়োজনের তরে।