আবার আসবে ফাগুন ধূলির ধরায়
ঝকঝকে রোদমাখা এমন দিনে
আবার গাইবে পাখি বসন্তবেলায়
দিনে দিনে বহু দেনা বেড়েছে ঋণে।
শুধিবে কে সেই ঋণ এই অবেলায়
আছে কার হিম্মত কে নেবে চিনে?


সময় বদলে যায় সময়ের স্রোতে
স্মৃতিরা থাকে পড়ে তার বিপরীতে।
ক্ষণিকের খেলা এই জয় পরাজয়
স্মৃতি জাগানিয়া বড় মধুময়।