লক্ষ প্রাণের দামে কেনা
বাংলাদেশ,
রক্ত আখরে লেখা নাম
বাংলাদেশ।
ভাষা শহিদ, মুক্তিযোদ্ধার
বাংলাদেশ,
সব হারানো বীরাঙ্গনার
বাংলাদেশ।


বাবা-মায়ের স্নেহমাখা
বাংলাদেশ,
নবীন শিশুর স্বপ্ন আঁকা
বাংলাদেশ।
হিন্দু মুসলিম খ্রিস্টান বৌদ্ধের
বাংলাদেশ,
আদিবাসী সকল বর্ণের
বাংলাদেশ।


পদ্মা মেঘনা রূপসা সুরমার
বাংলাদেশ,
হাজার নদী মেঠোপথের
বাংলাদেশ।
জারি সারি ভাটিয়ালির
বাংলাদেশ,
ভাওয়াইয়া গম্ভীরার এই
বাংলাদেশ।


কৃষক মজুর জেলে তাঁতীর
বাংলাদেশ,
কামার কুমোর স্বনির্ভরের
বাংলাদেশ।
হাজার যুগের স্বপ্নমাখা
বাংলাদেশ,
তোমার আমার শেষ ঠিকানা
বাংলাদেশ।