এইখানে, এই নোংরা ভুমিতে ওদের বাস
ছন্নছাড়া এক গৃহহীন জীবন
ওদের! এই ভূমিতে কিছু নরখাদক
মাংশাসীদের আনাগোনা চলে শুধু, অহোরাত্র।


এইখানে, এর আশেপাশে কোনো ভদ্রমানুষেরা থাকেন না।
তাই বুঝি এখানে সভ্যতাও মুখ থুবড়ে পড়ে আছে
চিরকাল।
তাই বুঝি এখানে, এই অসভ্য অমানুষগুলোর মাঝে
নিত্যদিন শুধু হাহাকার মাথাকুটে
মরে! আর ওরা লুট হয়ে যায় বারবার।
কেউ আসে না ওদের উদ্ধার করতে।


ঈশ্বর থাকেন ওই
ভদ্র পল্লিতে, তিনিও আসেন না এখানে!
এখানে তার পদভার পড়ে না কখনো।
তাই তো এই অসভ্য
অমানুষগুলোও অমানুষ-ই থেকে গেল চিরকাল।
ওদের আর মানুষ হওয়া হলো না কোনোকালে।