আজও আমি একা দাঁড়িয়ে। পথ চেয়ে তার
ক্লান্ত দুপুরে, ঘুঘু পাখিরাও পারেনি বিষণ্নতা কাটাতে।
তাই বুঝি ওরা ডেকে চলে অবিরাম। বিষণ্ন সময়কে সাথী করে। আর
আমি এক অবোধ, মানব সন্তান।
তাকিয়ে থাকি অতীত সুদূরের পানে!
সামনে তাকানোর সময় হয়নি এখনো।


কত নদী সরোবরে
পদ্মপুকুর অনাদরে
পেরিয়ে সময় কাল, স্থির দাঁড়িয়ে তারা এখনো
হয়নি সময় তাদেরও।তবু
মহাকাল শুধু নির্বাক কথা বলে, মিহি স্বরে।


অবশেষে যখন সময় হল সামনে তাকাবার,
দেখি
উত্তাল সমুদ্র এক- জলোচ্ছ্বাসের ঢেউ
তুমিও দাঁড়িয়ে একা- আমারই মত
শেষ বিকেলের কেউ!!