ছোপ ছোপ রক্তের দাগ এখনো লেগে আছে
কাঁটাতারের বেড়ায়,
সবুজ জমিন,
সবখানে-
শরবিদ্ধ এক হরিণী যেন ফেলানি!
হিংস্র বাঘের থাবায় ক্ষতবিক্ষত দেহ! ঝুলে আছে
মানবতার বুকে লাথি তুলে।


কী এমন বয়স তার?
কচি দুটি হাত, আদুরে চাঁদমুখ!
অমন মুখখানি
দেখেও যার হৃদয়ে মায়া হয় না,
কী নামে ডাকা যায় তাকে? কঠিন সীমারের পাষাণ
বুকটাও বুঝি হু হু করে কেঁদে উঠে!


চিরকাল এই ঊষর জমিনের মত বুক। যেখানে দয়া নেই
যেখানে মায়া নেই। আছে শুধু্ একরাশ
রক্তের লোলুপতা। পিপাসা মেটে না আর কিছুতেই।
সীমান্ত পাহারার নামে
এভাবে মানুষ খুন! আর কত?


ফেলানির আত্মা আজও অভিশাপ দেয়
বিশ্ব বিবেক কে!