এক পূর্ণিমা রাতে মুগ্ধ হয়ে পূর্ণিমার আলোর কাছে জানতে চেয়েছিলাম রূপে সৌন্দর্যে তুমি এতো মনোহর কেন !
পূর্ণিমার আলোই বরং জানতে চেয়েছিল তোমার হৃদয় নিভৃতে যার বাস সে কি আমার চেয়েও রূপে সৌন্দর্যে মনোহর !
থেকেছি চুপ, সারা পূর্ণিমা রাত ভেবেও পাই নি কোন উত্তর !


ঝর্ণা ধারার ছুটে চলায় মুগ্ধ হয়ে জানতে চেয়েছিলাম তোমার চলায় এতো উচ্ছ্বাস প্রফুল্লতা কেন !
ঝর্ণা ধারাই বরং জানতে চেয়েছিল যাকে নিয়ে তোমার সারা দিনমান সে কি আমার চেয়েও প্রফুল্ল উচ্ছ্বাস!
উত্তর মেলে নি শুধু নিজেকে বলেছি সেই তো করে আমার গভীরে অন্তরে বসবাস।


পাখিদের গানে মুগ্ধ হয়ে জানতে চেয়েছিলাম তোমাদের কণ্ঠে এতো সুমধুর সুর কেন !
সেই পাখিরাই বরং জানতে চেয়েছিল তোমাকে যে নিত্য শুনায় সুর সেই সুর কি আমাদের চেয়েও মধুর।
বেশ জানি হৃদয় প্রাঙ্গণে যে শুনাই সুর, সেই সুর সকল সুরের চেয়ে সু-মিষ্ট সুর।


সমুদ্রের শান্ত ঢেউয়ের পরে ঢেউয়ের কাছে জানতে চেয়েছিলাম তোমার ঢেউ এতো আকুলতা কেন !
বরং সমুদ্রের ঢেউ জানতে চাইলো তোমার মনে যে জাগায় আকুলতা সেই আকুলতা কি আমার চেয়েও বড় আকুলতা!
নিভৃত মনে নিজেই বুঝেছি প্রশ্ন করেছি অন্তরে যার প্রিয় হৃদয়ের বাস তার চেয়ে কী আছে আর কোন হৃদয়ের ব্যাকুলতা !


শান্ত রূপে, নরম আলোকিত দেহ নিয়ে সেই আমার তুমি যখন ছিলে একান্তে, জানালাম সবার কথাই-
ঠোঁটের কোণে সেই পরিচিত হাসিতে বলে গেলে, “তুমি সত্য হলে আমি সত্য, সবার কথাই সত্য তাই”।।