মৃত্যুর খোঁজ করতে গিয়ে ক্রমাগত  লড়াইয়ে সভ্যতার বোঝা বয়ে বেড়ানোর নামই নির্মম বেঁচে থাকা।
অন্ধকারের রহস্য উৎঘাটন করতে গিয়ে চোখ পুড়েছে বহুবার আলোই পেয়েছি।
গায়ে কাঁপন চাপিয়ে ঘুরে মৃত্যুকে কাছ থেকে দেখার পর বেহিসেবি বাঁচার আকাঙ্ক্ষাই জন্মেছে, মরে যাওয়ার সাহস হয়নি কোনোদিন।
শিশুর নাকে আউশের ঘ্রাণ নেয়ার সুযোগ্য পথ যারা খুঁজে দিতে পারেনি তারাই শিশুদের অবুঝ বলে।
হৃদয়ে অন্ধকার লালন করে যারা পৃথিবীর ভূখণ্ডে আগর জ্বালাতে চায়
তাদের মুখের স্বার্থের জয়গানে মাতাল আজ পৃথিবী।
বিশ্বব্রহ্মাণ্ডের অতিত ইতিহাস যারা জানে না যুদ্ধে যাওয়া কিংবা বিপ্লব করে ধ্বংসস্তূপ তৈরি করছে তারা বারংবার।
চাঁদ! রাতের সূর্য। দিনের সূর্যের আলোয় যারা চাঁদের অন্ধকার খুঁজতে রোডেশিয়ায় তারা স্বর্ণ চুরি করার পায়তারা করেছে রাতের অন্ধকারে।
সফলতার স্বর্গীয় সুখ আজও পৃথিবীতে প্রতিষ্ঠিত হয়নি
খুনের ছবি তুলে শ্রেষ্ঠ ফটোগ্রাফ বলে যারা উল্লাস করে তাদের জন্য পৃথিবী উচ্ছ্বসিত বস্তু।
শৈশবে মা তার শিশুর মুখে আজন্ম আকাঙ্ক্ষা ঢুকিয়ে দেয় মানুষ হতে হবে
সূর্যাস্তের নীল বিকেলে হামাগুড়ি দিয়ে যে শিশু অভ্যস্ত তার কাছে চারদেয়ালের ঘর শক্তকোন লকারকে হার মানায় মানুষ করে তুলতে পারে না।
শহরের শেষ প্রান্তে দাঁড়িয়ে বেওয়ারিশ লাশের ভীরে নিজেকে খুঁজে নেয়ার নামই মিথ্যে বেঁচে থাকা।
ক্যামেরার প্লাসে ভৌতিক পিরামিড দেখে যে শিশু অন্ধকারে দিধক্ষু চাহনিতে নিজেকে খুঁজে নিতে চায় তার কাছে আলো স্বর্গীয় কোন উৎসব।