সে ভাবে সুখী হতে পারিনি যেভাবে সুখী হয়
স্ত্রী কন্যা ভালবেসে।ভালবেসে ঘরসংসার।
সেপথে গেছি ছুটে বারবার।দ্বিতীয় নারী কিংবা তৃ্তীয়
মনন পেতে --শরীরে কিংবা শরীর পেতে মননে


পেয়েছি মন কিংবা শরীর একা ঘামে ভেজা
কৃষ্ণ পক্ষ কালো নেশার আলিঙ্গনে
পিষে প্রেম।নৈবিদ্য বিহীন সুধু কলবরে
ক্লান্তি নামে । ক্লান্ত দেহ ... এবং মনে ।


এ নশ্বর বিশ্বাসে পুড়েছে সম্ভাবনা অবিরাম
তোমার উপবাসী প্রেম দিগন্ত ঘেরা ভবিষ্যতে শুধু
হোঁচট খায় আমার প্রলুব্ধ আকাঙ্ক্ষায় ......।


তুমি কি সেই নারী , সেই মেয়ে ।যার মন ঘিরে
প্রভাতি বকুলের ঘ্রাণ ... আদিম পৃথিবীর সমস্ত আলাপ ঐ
খোলা চোখে নিবিড় চাহনি
এ পৃথিবীর অবিরাম প্রেমে
চিনেছ পুরুষ আমায় এই জীবনীর দ্বীপে ।


কে জানে কোথায় কত লাশ পোড়ে
হাজার হৃদয় যারা জানেননি কোনদিন সুখী হতে।