আড়ষ্ট


তাকিয়ে ছিলুম বলে এত কালো রাত
নেমে ছিল নিঝুম চোখে সেই ধাঁধা
কে যায় কত দুর, কত পথ বেঁকে
কে ডাকে বা কাছে, কত সন্নিধানে


আমার যা ছিল সব কিছু একদিন দেব বলে
শেষ সমাধি ফুলে -- বুক ভরে ... আহা কত পথ হেঁটেছি দুজনে।
আড়ষ্টে -- অতি ধীরে --।
<<<<<<<<<<<<<<<<<<<<<<<<<


নোঙ্গর


বাঁধা থাক কোলাহলে নিয়মিত
এ নশ্বর জীবন
ভেজা সকাল থেকে নিশুতি সন্ধ্যায়
শরীরে শরীর কিংবা বেয়াদবি অনগ্রসর


আমার নিজের সকাল আমারই নিতান্ত
নেই কোনও উন্নতির চিৎকার, নেই কোনো অকারণ দীনতা।
<<<<<<<<<<<<<<<<<<<<<<<<<<


অপ্রেম


এখানে রেখনা হাত এখনি
এখনো হয়নি আমাদের বিয়ে
এখনো অনেক সময় আছে বাকি
এখনো প্রেম থাক অপ্রেমে।


>>>>>>>>>>>>>>>>>>>>>>>>>


খুকি এবং খোকা


তোমাদের বয়স হয়নি এখন
এসব কি যে করছ হে ছোকরা !
আমি মুরুব্বি দিচ্ছি দিব্যি । ঢের বাকি  
না শুধু লিখে দিতে পারব না , কিংবা এ শপথ
যদি তোমাদের আর একটা মুহূর্ত ও না থাকে প্রাপ্য
আমিও নিতে রাজী প্রাণদণ্ড প্রকাশ্য।


>>>>>>>>>>>>>>>>>>>>>>>


বিরাম


ঘুমিয়ে থাকি কি অনায়াস
তোমার মমতার বুকে
একরাত হাজার রাত বৃষ্টি শিত শরতে
এজীবন প্রগতিশীল বলে ... আর নয় যুদ্ধ
আর নয় ভেবে দেখা... কত বছর তুমি ছিলে চেনা আর কত অচেনা।