আবার ও রাত্রি নামে বুকে
গোঙ্গানো প্রেম উথল পাতাল
একদিন হাতে হাত - নিমিষে দুঃখ সুখে
ভুলে এসেছিলে । না অভিসম্পাত, না সামাজিক তবু ।


সেই বিছানায় নিশ্চয় । জড়িয়ে ধরা সময়
আজ আবার আগের মতন তোমার প্রিয়তম
মানুষের বুকে । যাকে তুমি স্বামী বল - সগর্বে।
আমিও তেমন কি --- ছিলাম একদিন নিশ্চয়
এক নারী -- দুই স্বামী... আমি মানি ...
সেতো এখনও আছে --- তবে দুজনেই জানে
দুজনেই মানে ---- দুজনার প্রেমে ভোর হয় একরাত
পূর্ণিমা আর কালবৈশাখী অমাবস্যার।


তবে সেতো --- এই আধুনিক সময়ে নয়...
প্রেম নামে প্রেম ফুরায় ... থাক সে যতই
ঢিলে ঢালা... আমার পরিচয় শেষ হয় কোলাহলে
পরিত্যক্ত  আসামির মতো ...প্রশ্ন থাকে হাজার


পোড়া প্রশ্ন মরে যায় শাদা লাশে...
আলোহীন হৃদয়ে পারদ নামে হুহু করে
এইমাত্র যেন দেখে এলাম আমার মৃত্যুর মতো সে
আমার প্রেম -- মোড়া বিছানায় তার আমলকী লাবণ্য।


কেউ কথা না রেখেই তো সময় হয় পার
কেউ সুখী কেউ বা দুখী...জীবন সুধুই একার।