এই সেই মুখোমুখি তুমি
ভেবে দেখ প্রায় ১৮ বছরের
সেই কবে বাক্যালাপ - সেই কবে হাত ধরা


আজ তুমি মা। আমার মেয়ের মা ।
হেঁটে হেঁটে পার হওয়া সময়ে
আমাদের দিনরাত - কত অনায়াস
সাদামাটা অধিকার -আমাকে বা তোমাকে ছুঁয়ে দেখার।


এযেন এভাবেই কথাছিল । আমাদের চারপাশ
খোলসে পোরা কোনো অঙ্গিকারে এই অভ্যাস
সকালে একমুঠো আহার, তারপর বেহিসাবি হিসাব মেনে কাজ
প্রত্যাবর্তন ঘরে। আহা কোমল লাবণ্য নামে রাতে
আধোরাত - অসমাপ্তির রাত... বিবস্ত্র রাত । তারপর
কন্যার কোমল চোখের দিকে তাকিয়ে ...সযত্নে দিনপার।