এই ছুঁড়ী বিয়ে করবি?
এইতো আগের প্রেমের শরীর
ঝাটিয়ে বিদায় করল ইতি।


সন্দেহ কি আর রসে বসে, এমন কিছু দেখতে নোস
কি এসে যায়, প্রেম না এলেও
অভ্যাসে প্রেম, হাড়ি কলস।


সে যে ছিল পাক্কা খাসা, তবু ও
মাঠে পুড়ল ঘাস,
যা কিছু যা সবুজ ছিল
এখন তাতে দীর্ঘশ্বাস


এখন আমার তুই সজনী
আনাজ, বটি, ফ্রিজের ঝাল
সন্ধ্যে আকাশ, মোটা চাঁদে
রাত বীরাতে জোরের তাল


এখন তোকে সরসে বাটায়, ইলিশ ভুঁইয়ের
স্বাদের মান
অনায়াসেই আসলো "খুকি" থুড়ি
তুই যে বলিস --- সেরা দান ।


স্বপ্ন আমার টাকায় ঘোরে
তোর শাড়ি আর গয়না ফাও
রোজ রাতেই বাসতে ভাল
তোকে ঘোরাই গহীন বাও।