এই সব দিনরাত - পাথুরে সময় চলা ব্যবহার
দিনলিপি আঁকা আমার অস্তিত্বের ধার ধরে
বয়ে যায় বলেই, তোমার সাদা ব্যক্তিত্বের
নরম আলেয়া ভেদ করে আমার কালো প্রেম
হাত ধরে, চলেছে, জানি ।সর্বজয়া - বিজিতা।


এই উল্লাস, এই গোপনে একবার মুখে রাখা মুখ
সে যেন কত আকাঙ্ক্ষার চাদর ঢাকা আতর
জড়িয়ে দিয়েছো... সেই কি পরম পাওয়া এই দুদণ্ডের
এলোমেলো বেঁচে থাকায় যথেষ্ট হতে পারেনা!  


কত কাল শরীরে ওঠেনি অলংকার, ওঠেনি সভ্যতার নিয়ন...
কতকাল অলিন্দে এই ঘোর প্যাচ এড়িয়ে বেঁচেছি আঁতুড় ।


আজ সকল যোজনায় এসেছে বিক্রম জয় এবং অকাতর সংবর্ধনা
সকলেই জয়ীদের পদচিহ্ন ধরে -
এত বাহবা, এত রকমারি পুরস্কার !
দীর্ঘ প্রতিযোগিতায় নির্ণয় ।


সর্বজয়া - বিজিতা,
এতটুকু কমেছে কি আমাদের আড়াল, আমাদের মুখে না বলা কথা - আদরের,
জেনেও বারংবার, বিজিত এবং বিজিতা ছিলাম এবং ছিলে
আহা কত কাল!