যুদ্ধে কে জেতে সে বলা যায় না, এই যেমন ধর
তালিবানি বা অ-তালিবানি জিতে যাবে কেউ একজন
সময় ধরে এসময়ে বা অসময়ে ---


ভাষা শুদ্ধ করে দীর্ঘ মেয়াদি সমস্ত সম্পদ
কেউ কেউ বা সন্ত্রাসী বোমা বা অস্ত্রে
বণ্টনে ভাগ চায়, রাজত্ব।


আমার বন্দুক বওয়া তালিবানি শ্রমিক
আমার বন্দুকের হিসাব বওয়া অ-তালিবানি শ্রমিক
এতকাল,কতকাল শ্রমিক থেকে থেকে আরও
নির্দিষ্ট কিছু হতে পারা যায় বলেই কি
অসংখ্য মানুষের বঞ্চনা শুধুমাত্র এক সংজ্ঞা হয়ে থাকে ?


আমি বঞ্চিত মানুষের পক্ষে ছিলেম কি কখনো ?
কখনো কি তোমারাও ছিলে, তালিবান বা অ-তালিবান
তোমরাও চেয়েছতো রাজত্ব ভিন্ন ভিন্ন, তাহলে
এমন কোন জীবনী পেরেছ কি দিতে
এযাবৎ সভ্যতার এই চলমান বহমান দিনে ?


না, মনে পড়ে না। না দেখিনি এমন দেশ ইতিহাস ঘেঁটে  
সকলেই শ্রমিক আছেন এক বিপুল আড়ম্বরে


বিশ্বাস কর, এই সেই পৃথিবী
চেয়েছি এমন করে দিনরাত, চেয়েছি এমন করে প্রতিক্ষণ
আমার সকল আড়ম্বর ঢাকা রবে এই ভেবে
তুমিও দেবে যোগ ক্রমশ সরে যাওয়া নক্ষত্রের পথে।


এখনো ঢের বাকি, অনাগত কাল
এখনো পারিনি বশে চাঁদ সূর্য অম্লান
এখনও কি তালে ভিন্ন কিছু মত করে জোগাড়
দেখে নেওয়া যেতে পারে সকলেই শ্রমিক হল
তালিবানে বা অ-তালিবানে !